Please subscribe your YouTube channel . Subscribe!

লাভের পরিমাণ নির্ধারণ করে মুদারাবা ব্যবসা করা কি হালাল।

লাভের পরিমাণ নির্ধারণ করে মুদারাবা ব্যবসা করা কি হালাল।
somadanmedia.com

 প্রশ্ন: আমি একজন হুজুরের কাছে জানতে চাইলাম যে একজন ব্যবসায়ী আমার কাছ থেকে ২০ লাখ টাকা নিয়ে ছয় শত খেজুরের প্যাকেট ক্রয় করবে এবং প্রতি প্যাকেট খেজুরের বিনিময়ে আমাকে ১৪০ টাকা করে লাভ দিবে এভাবে টাকা দিয়ে লাভ গ্রহণ করা জায়েজ কিনা। তিনি বলেন এই পদ্ধতিতে লাভ গ্রহণ করা জায়েজ আছে। যার কারণে আমি তাকে ২০ লাখ টাকা দিয়েছি যা দিয়ে সে খেজুরের প্যাকেট ক্রয় করে বিক্রি করে এবং প্রতি প্যাকেট খেজুরের বিনিময়ে আমাকে ১৪০ টাকা করে লাভ দেয় যার পরিমাণ দাঁড়ায় ৮৬০০০ টাকা। অতঃপর অন্য একজন বিজ্ঞ আলেমের সাথে আমার এ ব্যাপারে কথা হলে তিনি বলেন এই পদ্ধতিতে ব্যবসা করা নাজায়েজ।

অতএব এখন আমার জানার বিষয় হলো এই পদ্ধতিতে ব্যবসা করা জায়েজ কিনা? যদি নাজায়েজ হয়ে থাকে এই লাভের টাকা আমি কি করব অনুগ্রহ করে জানানোর অনুরোধ রইলো।

উত্তর: প্রশ্নের উল্লেখিত ধরণ অনুযায়ী প্যাকেট প্রতি ১৪০ টাকা মুনাফা নির্ধারণ করার কারণে উল্লেখিত ব্যবসাটি নাজায়েজ হয়ে গিয়েছে। কাজেই তার ওপর নির্ভর করে যে লেনদেন হয়েছে তা বাতিল করতে হবে। তা বাতিল করার দুইটি সিস্টেম হতে পারে।

এক, বিনিয়োগকারী এবং ব্যবসায়ী দুজনে একসাথে হয়ে একটি সমঝোতায় আসতে হবে। দুজনের সমঝোতার ভিত্তিতে যে পরিমাণ নির্ধারিত হবে তার ওপর একমত হয়ে একে অপরের প্রাপ্যকে মাফ করে দিতে হবে। যেন আখিরাতে পাকড়াও না হতে হয়।

দুই, দ্বিতীয় পদ্ধতি মূলনীতি অনুযায়ী বিনিয়োগকারীর টাকা বিনিয়োগ করে ব্যবসায়ী যত টাকা লাভ করেছে তা সহ বিনিয়োগের সম্পূর্ণ টাকা বিনিয়োগকারীকে দিয়ে দিতে হবে। এবং ব্যবসায়ী তার ব্যবসার ক্ষেত্রে যে পরিমাণ শ্রম ব্যয় হয়েছে সে পরিমাণ টাকা বিনিয়োগকারী থেকে আদায় করে নেবে। এই পদ্ধতিতে উভয় জনের মধ্যে যে ব্যবসার চুক্তি হয়েছে তাকে শেষ করে দিতে হবে।

তথ্য সূত্রঃ

( وشرطها) أمور سبعة ..... كون الربح بينهما شائعًا ، فلو عين قدرا فسدت. (الدر المختار / كتاب المضاربة ٤٣٣/٨ زكريا)

 قال الإتقاني: وذلك لأن النقود من عقد المضاربة هو الشركة في الربح، فإذا شرط لأحدهما دراهم مسماة كالمأة ونحوها تفسد المضاربة؛ لأن شرط ذلك يقضي إلى قطع الشركة؛ لأنه ربما لا يكون الربح إلا ذلك القدر فلا يبقى للآخر شيء من الربح. قال شمس الأئمة البيهقي في الكفاية شرط أن يكون قدرًا معلومًا مشاعًا من كل الربح مثل الثلث والربع، فإذا شرط لأحدهما بأرض الربح مثلاً أو مأة مع الثلث أو الثلث إلا مأة، والباقي للآخر لم تجر المضاربة؛ لأنه يؤدي إلى قطع الشركة في الربح لجواز أن لا يربح إلا ذلك القدر (حاشية جلبي على تبيين الحقائق ٥١٩/٥) 

ومنها : أن يكون نصيب المضارب من الربح معلوما على وجه شائع كالنصف والثلث أو نحوهما، أما إذا عين عددًا مخصوصا كان قال له : اعمل في هذا المال مضاربة ولك عشرون جنيها من الربح؛ فإن العقد يكون فاسدًا، وكذلك إذا ضم إلى نصيبه عددًا معينا، كما إذا قال له: اعمل مضاربة ولك نصف الربح وعشرون جنيها فوق ذلك؛ فإنه لا يصح ...... أما إذا شرط أن له ربح نصف المال أو ثلثه بدون تعيين نصف خاص أو ثلث خاص فإنه يصح. (الفقه على المذاهب الأربعة

مكمل، مباحث المضاربة / دليل المضاربة وحكمة تشريعها ٦٢٥/٣ المكتبة العصرية صيدا بيروت)

فإذا فسدت ظهرت الإجارة حتى استوجب العامل أجر مثله، وإذا خالف كان غاصبا لوجود التعدي منه على مال غيره. ومن شرطها أن يكون الربح بينهما مشاعًا لا يستحق أحدهما دراهم مسماة من الربح؛ لأن شرط ذلك يقطع الشركة بينهما ؛ فإن شرط زيادة عشرة فله أي العامل أجر مثله. (فتح القدير (۸۷۰/۸) 

والربح لرب المال؛ لأنه نماء ملكه وهو الحكم في كل موضع لم تصح المضاربة (الهداية / كتاب المضاربة ٢٤١/٣ - ٢٤٢ إدارة المعارف دیوبند، فتح القدير / كتاب المضاربة ٤٤٦/٨ - ٤٤٧ دار الفكر بيروت)

قوله : والربح رب المال؛ لأنه نماء ملكه. فتعين أجر المثل، وهذا التعليل يوجب ذلك في كل موضع فسدت المضاربة (العناية مع فتح القدير / كتاب المضاربة ٤٤٩/٨ دار الفكربيروت)

رابعها: إذا فسدت المضاربة يكون حكم المضارب حكم الأجير، بمعنى أن الربح جميعه يكون لرب المال، والخسارة تكون عليه، وللمضارب أجر مثله .

وخامسها : وإذا خالف المضارب شرطا من الشروط يكون غاصبا وحكم الغاصب أن يكون آثما، ويجب عليه رد المغصوب. (الفقه على المذاهب الأربعة مكمل، مباحث المضارب / دليل المضاربة وحكمة تشريعها ٦٢٤/٣ لمكتبة العصرية صيدا بيروت)

 ثم المدفوع إلى المضارب أمانة في يده لكن لفظ المضاربة تقتضي رأس المال. (تبيين الحقائق ٥١٦/٥) 

فقط واللہ تعالیٰ اعلم

উত্তর লিখনে:

মুফতি মুনির হুসাইন 

Getting Info...

About the Author

A trusted platform of Education-Culture & News and Islamic Matters And online trip's

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.
×